তারানাথ তান্ত্রিক” ও “অলাতচক্র”( Book Review) ★ সুপর্ণা ঘোষ

ভৌতিক কিছু পড়বার ইচ্ছা হচ্ছিলো বেশ কিছুদিন ধরেই। খুঁজতে খুঁজতে অফিস যাওয়ার পথে কলেজ স্ট্রিটে একবার ঢু মেরে কিনে ফেললাম তারাদাস বন্দোপাধ্যাইয়ের “তারানাথ তান্ত্রিক” ও “অলাতচক্র”। দুটি বই নিয়ে একটি সিরিজ। সত্যি বলতে এই সিরিজ শুরু করেছিলেন তারাদাস বন্দোপাধ্যাইয়ের বাবা, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়। তারানাথ তান্ত্রিক এর আবির্ভাব বিভূতিভূষণ বন্দোপাধ্যায় এর “তারানাথ তান্ত্রিক এর গল্প” তে। তারপর তিনি এই চরিত্র কে নিয়ে আরো একটি গল্প লিখে যান। বিভূতিভূষণ কিন্তু মাত্র দুটো গল্প লিখেছিলেন তারানাথকে নিয়ে। এরপরে তার পুত্র তারাদাস এই চরিত্রকে নিয়ে বেশ কয়েকটি গল্প প্রকাশ করেন। প্রায় গল্পের শুরুতে দেখা যায়,গল্পের কথক আর তার বন্ধু কিশোরী সেন বিভিন্ন সময়েই কিছু উপহারের বিনিময়ে তান্ত্রিকের জীবনের বিভিন্ন বিচিত্র অভিজ্ঞতা শুনতে যান। আর তারপরেই তারানাথ শুরু করেন তার বিভিন্ন ধরনের বিচিত্র অভিজ্ঞতার কথা, যা পাঠককে নিয়ে যায় এক অন্যভুবনে।

মট লেন নিবাসী মধ্য পঞ্চাশের তারানাথ পেশায় একজন জ্যোতিষী।ছোটবেলাতেই ঘর ছেড়ে পালিয়ে আসা তারানাথের সময় কেটেছে শ্মশানে আর সাধুদের সান্নিধ্যে, তাই তার অভিজ্ঞতার ঝুলিও কম নয়। সিগারেট, চা আর উৎসাহী শ্রোতা পেলেই সেই ঝুলি উন্মুক্ত হয়। লেখকের বয়ানে তারানাথের সেই অভিজ্ঞতাগুলোই এই বইতে স্থান পেয়েছে। গ্রাম বাংলার পরিবেশকে আরো রোমাঞ্চিত করে ডাকিনী, যোগিনী, কাপালিক, শব-সাধনা, অতিপ্রাকৃত ও অশরীরী অস্তিত্ব নিয়ে লেখা প্রতিটি গল্প। প্রাপ্তবয়স্করাও যে ভুতের গল্প পড়ে নিজের বাস্তববাদী চিন্তাগুলোকে অবিচলিত রেখে একইরকম আনন্দলাভ করতে পারে, সেটা এই বইটা না পড়লে বোঝা সম্ভব নয়। ছোটবেলার সেই ভালো ভুত, বাজে ভুত, সাদা ভুত, কালো ভুত, মোমো ভুত আরো তেত্রিশ কোটি ভুতের classification, অবাস্তব কিছু চিন্তাধারা থেকে উর্দ্ধে এসে পড়তে মন্দ লাগবেনা। অলৌকিকের জায়গা 21st century তে কতটা গ্রহণযোগ্য জানিনা, তবু আমার মতে বাংলা সাহিত্যে এত ভয়ন্কর সুন্দর গল্প খুব কম আছে।

তবে তারানাথ তান্ত্রিকের সাথে কিছুটা তারিণীখুড়োর মিল রয়েছে। দুজনেই গল্প বলেন জমিয়ে, আর সেগুলো গল্প তো নয়, নিজের জীবনেরই ঘটনা। পার্থক্য হলো তারানাথ তান্ত্রিকের গল্পগুলো গা শিউরানো ভয়ের। একেকটা গল্পের একেক রকম স্বাদ। কাপালিক, শব-সাধনা, মারণ-উচাটন, বেতাল, এমনকি জাতিস্মর আর খুনের গল্পও আছে। প্রত্যেকটি গল্পই আপনাকে শেষ পর্যন্ত পড়িয়ে ছাড়বে। হরর প্রিয় সব পাঠকের অবশ্য পাঠ্য। ছোট ছোট কাহিনীগুলো খুব সাদাসিদে আবার একই সাথে খুব চিত্তাকর্ষক। সরল ভাষা ও চমৎকার শব্দ চয়ন।

তারানাথ তান্ত্রিক
পাবলিকেশন- মিত্র ও ঘোষ
প্রচ্ছদ- মধুসূদন চৌধুরী
মূল্য- দু’শো টাকা
অলাতচক্র
পাবলিকেশন- মিত্র ও ঘোষ
প্রচ্ছদ- অনুপ রায়
মূল্য- একশো সত্তর টাকা

Buy online:

 

★★ Please make a comment using Facebook profile ★★

About Author

“মেঘ বৃষ্টি” আসলে আমার ডাইরির পাতা। কিছুটা কল্পনা, কিছুটা ছেলেমানুষি, কিছুটা অভিমান আর অনেকটাই স্মৃতি। ছোটবেলা থেকেই লিখতে ভালো লাগতো, ভাবতে ভালো লাগতো। ডাইরির পাতায় কত আঁকিবুঁকি, কত কাটাকুটি, কত দুষ্টুমি আছে। যতটা সম্ভব “মেঘ বৃষ্টি” তে তুলে ধরলাম।

2 Comments

  1. Google করুন, ফ্লিপকার্ট বা অন্যান্য ওয়েবসাইটে আছে। আমার শুধু মাত্র amazon এর লিংক শেয়ার করি, আর এই বই দুটি আপাতত amazon এ নেই।

    কমেন্ট করার জন্যই ধন্যবাদ, সঙ্গে থাকবেন।

Leave A Reply