অপু – ত্রয়ী

আজ সকালে অফিস আসার পথে, মেট্রোতে উঠে হটাৎ আমার সত্যজিৎ রায় এর জীবনি পড়তে ইচ্ছে হলো। ফোন খুলে google করলাম সত্যাজিৎ রায়। যেমন ভাবা তেমন কাজ। উইকিপিডিয়া খুলে পড়া শুরু। কিছুটা পড়ার পর একটি লাইনে আমার চোখ গেল আটকে। সত্যজিৎ রায় এর পথের পাঁচালী, অপরাজিত ও অপুর সংসার– এই তিনটি বিখ্যাত চলচ্চিত্র কে একত্রে ‘অপু-ত্রয়ী’ বলা হয়, এবং এই চলচ্চিত্র ‘ত্রয়ী’ তার জীবনের শ্রেষ্ট সৃষ্টি বা ম্যাগলাম ওপাস হিসেবে বহুল স্বীকৃত।
এই লাইনে চোখ আটকে যাওয়ার কারণ কিছুটা এইরকম- ঘটনাচক্রে আমার নতুন এপার্টমেন্ট এর নাম “ত্রয়ী”। আগে কখনো এই নাম নিয়ে গর্বের অবকাশ বা স্বদিছে আমার মধ্যে লক্ষ করিনি, কিন্তু আজ দেখলাম হটাৎ কেমন যেন মেজাজটা ফুরফুরে হয়ে গেলো।

‘ত্রয়ী’ শব্দের প্রধান তিনটি অর্থ আগে আমি জেনেছিলাম।
১)  ব্রহ্ম, বিষ্ণু ও মহেশ্বর এই তিন রূপ।
২)  প্রণব,ব্যহৃতি ও সাবিত্রী এই তিন মন্ত্র।
৩) ঋক, সাম ও যজু এই তিন বেদ।

আর আজ আবিষ্কার করলাম আর একটি নতুন অর্থ, তা হল, সত্যজিৎ রায় এর শ্রেষ্ট সৃষ্টি- পথের পাঁচালী, অপরাজিত ও অপুর সংসার এই তিনে মিলে অপু “ত্রয়ী”।
Buy APU TRILOGY by Satyajit Ray online

About Author

“মেঘ বৃষ্টি” আসলে আমার ডাইরির পাতা। কিছুটা কল্পনা, কিছুটা ছেলেমানুষি, কিছুটা অভিমান আর অনেকটাই স্মৃতি। ছোটবেলা থেকেই লিখতে ভালো লাগতো, ভাবতে ভালো লাগতো। ডাইরির পাতায় কত আঁকিবুঁকি, কত কাটাকুটি, কত দুষ্টুমি আছে। যতটা সম্ভব “মেঘ বৃষ্টি” তে তুলে ধরলাম।

Leave A Reply