অসময় ★ বিমল কর ★ রিভিউ ★ সুপর্ণা ঘোষ


বিমল করের লেখা কিছু বই পড়ার পর ওনার লেখার প্রতি ব্যক্তিগত ভাবে আমার একটি গভীর প্রত্যাশা জন্মায়। মজার প্রেম, টুইস্ট এ ভরপুর লেখা পড়ার বাসনায় ১৯৭৫ সাহিত্য আকাদেমি পুরস্কারপ্রাপ্ত এই বই টি কিনি। শুরু করার পর বেশ খানিকটা পড়ে বুঝতে পারি আমার প্রত্যাশা কে সম্পূর্ণ ভুল প্রমাণ করে লেখক বেশ জটিল কিছু চরিত্র ও পারিপার্শ্বিক পরিস্থিতি তৌরি করেছেন।
গল্পে আছে প্রধান পাঁচ টি চরিত্র – মোহিনী, অবিন, আয়না, সুহাস ও জ্যেঠামশাই । গোটা বইটি অদ্ভুত ভাবে সাজানো, এক একটি অধ্যায় এক এক জনের প্রেক্ষাপট ও দৃষ্টিভঙ্গি তে রচনা করা। প্রধান যে দুটি চরিত্র অর্থাৎ অবিন ও মোহিনী তাদের মানসিক ওঠাপড়া, সম্পর্কের জটিলতা সম্পূর্ণ গল্পটিকে ঘিরে রেখেছে। বই পড়তে পড়তে আমি বহুবার অবিন চরিত্রটির সাথে হুমায়ুন আহমেদের রচিত চরিত্র ‘হিমু’ বা ‘হিমালয়’ চরিত্রটির মিল পেয়েছি। আর হয়তো এই বিষয়টিই আমার ভালোলাগার অন্যতম একটি জায়গা।
একটি অন্য ধরণের গল্প, বা উপস্থাপনা পড়ার ইচ্ছে থাকলে, এটি পড়তেই পারেন।

লেখল- বিমল কর
প্রকাশক- আনন্দ পাবলিশার্স
প্রচ্ছদ- পূর্ণেন্দু পত্রী
মূল্য- ২০০টাকা

 

★★ Please make a comment using Facebook profile ★★

About Author

“মেঘ বৃষ্টি” আসলে আমার ডাইরির পাতা। কিছুটা কল্পনা, কিছুটা ছেলেমানুষি, কিছুটা অভিমান আর অনেকটাই স্মৃতি। ছোটবেলা থেকেই লিখতে ভালো লাগতো, ভাবতে ভালো লাগতো। ডাইরির পাতায় কত আঁকিবুঁকি, কত কাটাকুটি, কত দুষ্টুমি আছে। যতটা সম্ভব “মেঘ বৃষ্টি” তে তুলে ধরলাম।

Leave A Reply